তোমার মত অপূর্ব দ্যুতির দৃষ্টি আমার নেই সূর্যের রঙিন আলো ঢেউ তোলে না আঁখি পল্লবে নিস্পলক আমার নয়ন দুটি হাসেনা কখনো সুখ দুঃখের আপন অনুভবে-
তবুও এইতো আছি বেশ-তোমার চেয়ে ভাল কি হবে!ওই চোখ পেয়ে যা করেছ কলুষিত কাল তোমার জ্বলন্ত দৃষ্টির গনগনে অঙ্গারে কারো কোমল দৃষ্টি পুড়িয়ে করেছ ছারখার- ঘৃণা আর অহংকারের নিষ্ঠুর ছোবলে খত-বিক্ষত করেছ অসহায় কে বারবার-
তার চেয়ে তো এই ভাল ...এই ভাল.. এই কৄত্তিম রবোটিক চোখের সবুজাভ আলো ।
তোমার হৃদয়ের সীমাহীন গ্যালাক্সির দুর্লভ ছায়া পথের মত হৃদয় আমার নেই । কিনবা-জোছনায় মাখামাখি রুপালী চাঁদের সৈকত ও নেই হৃদয় তটে প্রাণহীন পলিমারের শুষ্ক আবরণে ঢাকা এই বুকের পাঁজর । সেখানে স্বপ্ন নেই ভালোবাসা নেই নেই মায়া মমতার অমূল্য খনি।
তবুও ভাল ...অনেক ভাল কি হবে তোমার ওই হৃদয় পেয়ে যা তুমি একবার গড়ো একবার ভাঙো! কারো নিষ্পাপ স্বপ্ন ভেঙেছ,কারো বিশ্বাস নিয়ে করেছ খেলা ভালোবাসার পূর্ণ অধিকার ধুলোয় লুটিয়ে দিয়েছ অবহেলা! তোমার কপোট্রনের নিউরনে শুধু অশুভ পালসারের বিস্ফোরণ আর ব্ল্যাক হোলের অনিশ্চিত ছলনার অনাকাঙ্ক্ষিত মরণ !
তার চেয়ে বরং এই যান্ত্রিক ধাতব অনুভূতিহীন হৃদয় কি ভাল নয়! সেই বিশ্বাস,ভালোবাসা,মায়া মমতা কি দরকার যা স্বার্থের টানে হয় ক্ষয়!
মহা জগতের শ্রেষ্ঠ মানব সন্তান! তোমায় বলছি তুমি কি শুনছো? তোমার ওই অমূল্য হৃদয় টা তুমি বল! কেমন সুতোয় বুনছো ! আমি অনুভূতিহীন প্রাণহীন এক রোবট তাতে নেই আমার কষ্ট শুধু এই বেদনায় রবো নিশিদিন তুমি অমূল্য সম্পদ করছ হায় নষ্ট!
কেন তুমি নিহিলায় ডুবিয়ে অচেতন করেছো তোমার পবিত্র মন ধ্বংস করে দাও কোয়ারেনটাইন কক্ষে তোমার বুকের কুৎসিত জীবাণুর জীবন। মহামান্য মানব তুমি...তুমি মহাকালের সেরা বুদ্ধিমান প্রাণী তাই আমার মতো অনুভূতিহীন রোবট না থেকে হয়ে ওঠো জ্ঞানী...।
*নির্ঘণ্ট - (কপোট্রন- কৄত্তিম মস্তিষ্ক) ( নিউরন-মস্তিষ্কের কোষ) (পালসার-এমন একটি তারা যা বিস্ফোরিত হয়) (ব্ল্যাক হোল- প্রবল মহাকর্ষ বলে সৃষ্টSingularity, যেখান থেকে আলো পর্যন্ত বের হতে পারেনা ) (নিহিলা- মানুষকে দীর্ঘ সময় অচেতন রাখার বিশেষ ধরনের গ্যাস ) (কোয়ারেনটাইন কক্ষ-যে কক্ষে জীবাণু ধ্বংস করা হয়) কাল্পনিক *
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নাইম ইসলাম
"তবুও এইতো আছি বেশ-তোমার চেয়ে ভাল
কি হবে!ওই চোখ পেয়ে যা করেছ কলুষিত কাল"
-সর্বোচ্চ ভোট আগেই করেছি, আজ আবার পরতে ইচ্ছা হলো, ভালো লাগলো অনেক ....
শেখ একেএম জাকারিয়া
কবিতার বিষয়টা আমার কাছে খুব ভাল লেগেছে। তবে আমি একটা জিনিষ বুঝতে পারলাম না কবিতার শুরু টা করলেন আধুনিকতার ছোয়া নিয়ে । বেশ ভালই ছলছিল । মাঝে মাঝে অন্তমিল এনেছেন আবার কোন জায়গায় নেই ।সব যেন তাল গোল পাকিয়ে গেল । আমার মনে হয় কবিতায় অন্তমিল আনলে অবশ্যই মাত্রা পর্ব ঠিক রাখতে হবে এবং কোন ছন্দে রচিত তা পূর্ব থেকেই ঠিক করে নিতে হবে। ধন্যবাদ বোন।
রোজিনা রোজী
তার চেয়ে বরং এই যান্ত্রিক ধাতব অনুভূতিহীন হৃদয় কি ভাল নয়!
সেই বিশ্বাস,ভালোবাসা,মায়া মমতা কি দরকার যা স্বার্থের টানে হয় ক্ষয়!------ তানি আপু আপনার কবিতা মন ও মননকে নাড়িয়ে দিল ! অশেষ শুভ কামনা ।
শাহ আকরাম রিয়াদ
'' কেন তুমি নিহিলায় ডুবিয়ে অচেতন করেছো তোমার পবিত্র মন
ধ্বংস করে দাও কোয়ারেনটাইন কক্ষে তোমার বুকের কুৎসিত জীবাণুর জীবন।
মহামান্য মানব তুমি...তুমি মহাকালের সেরা বুদ্ধিমান প্রাণী
তাই আমার মতো অনুভূতিহীন রোবট না থেকে হয়ে ওঠো জ্ঞানী...। " তানি, বেশ সুন্দর সাইফাই কবিতা। এভাবে ভাবিনি কখনো, তাই এই সংখ্যাটায় অফ থাকতে হল। শুভ কামনা রইল।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।